Pages

Subscribe:

Sunday, April 19, 2015

দুর্ঘটনায় দাঁত হারালে

দাঁত কখনো দুর্ঘটনায় মুখে আঘাত লাগতে পারে। তখন মুখের মধ্যে যা প্রথমেই ভাঙতে পারে, তা হলো দাঁত। কখনো উঁচু স্থান থেকে হঠাৎ পড়ে গিয়ে, রাস্তায় হোঁচট খেয়ে অথবা খেলাধুলা, মারামারি ইত্যাদি কারণে মুখ থেকে দাঁতটি সম্পূর্ণ বেরিয়ে আসতে পারে। এই বেরিয়ে আসা বা পড়ে যাওয়া দাঁতও চমৎকারভাবে প্রতিস্থাপন করা যায়।
১. প্রাথমিক কাজ হচ্ছে, দুর্ঘটনায় পড়ে যাওয়া দাঁতটি তাৎক্ষণিকভাবে সংগ্রহ করা। এ সময় দস্তানা (গ্লাভস) পরে নিতে হবে বা পরিষ্কার কিছু দিয়ে ধরতে হবে। দাঁতটি এরপর একটি পরিষ্কার পাত্রে দুধ অথবা লবণপানিতে ডুবিয়ে রাখতে হবে। কোনো কিছু না পাওয়া গেলে ভাঙা দাঁতটি মুখের ভেতর রেখে দিলেও চলবে।
২. দ্বিতীয় পর্যায়ে দেরি না করে একজন দন্ত চিকিৎসকের শরণাপন্ন হন।
৩. চিকিৎসার প্রথম ধাপে পড়ে যাওয়া অংশ অথবা অনুপস্থিত দাঁতের অংশটির একটি এক্স-রে করা হয়। এক্স-রেতে যদি কোনো ভাঙা অংশ না থাকে, তবে পড়ে যাওয়া দাঁতটি যথাস্থানে বসিয়ে দেওয়া যাবে। তিন মাস পর্যন্ত দাঁতটি যথাস্থানে সিমেটিং করে রাখতে পারলে এটি আবার স্থায়ী ও কার্যকর হয়ে যেতে পারবে। তবে প্রতিবছর একবার এক্স-রে করে দেখা প্রয়োজন যে দাঁতের গোড়ায় কোনো প্রদাহ হচ্ছে কি না। প্রদাহ হলে রুট ক্যানেল চিকিৎসার পর মুকুট বা ক্রাউন পরানো প্রয়োজন। l

0 comments:

Post a Comment