Pages

Subscribe:

Friday, April 17, 2015

মানসিক রোগের চিকিৎসা

মানসিক রোগের চিকিৎসা মনোরোগ বিশেষজ্ঞরা সফলভাবে অনেক মানসিক রোগের চিকিৎসা করতে পারেন। তাই, প্রথম গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল, কোনো অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের কাছে সম্পূর্ণ চেক আপ করানো। মানসিক রোগগ্রস্ত একজন মহিলা একজন অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের সঙ্গে কথা বলছেন কিন্তু, মানসিক রোগীরা কেবলমাত্র তখনই এই বিশেষজ্ঞদের কাছ থেকে উপকার লাভ করতে পারবে, যখন তারা উপযুক্ত চিকিৎসা গ্রহণ করবে। এর জন্য হয়তো সেই রোগীকে নিজের মানসিক রোগ সম্বন্ধে অন্যদের সঙ্গে কথা বলার ব্যাপারে অনিচ্ছাকে দূর করতে হবে। চিকিৎসার অন্তর্ভুক্ত হতে পারে, এমন মনোরোগ বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলা, যারা তাদেরকে তাদের রোগ সম্বন্ধে বুঝতে, দৈনন্দিন জীবনের সমস্যা সমাধান করতে এবং চিকিৎসা বন্ধ না করার প্রয়োজনীয়তা বুঝতে সাহায্য করতে পারেন। ডাক্তারের সঙ্গে এই ধরনের আলোচনার সময় পরিবারের কোনো সদস্য অথবা বন্ধু আশ্বাস ও সমর্থন জোগানোর ক্ষেত্রে এক বড়ো ভূমিকা পালন করতে পারেন। অনেকে তাদের অবস্থাকে ভালোভাবে বোঝার এবং মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করার পর, তাদের মানসিক রোগের সঙ্গে মোকাবিলা করতে সক্ষম হয়েছে। আগে উল্লেখিত মার্ক বলেন, “আমার স্ত্রীর রোগ ধরা পড়ার আগে মানসিক রোগ সম্বন্ধে আমরা প্রায় কিছুই জানতাম না। কিন্তু, আমরা এক এক করে প্রতিটা পরিস্থিতির মোকাবিলা করতে এবং পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতে শিখেছি। সময়ের সঙ্গে সঙ্গে, আমরা নির্ভরযোগ্য মনোরোগ বিশেষজ্ঞ ও সেইসঙ্গে পরিবারের সদস্য ও বন্ধুদের সমর্থন থেকে অনেক উপকার পেয়েছি।” প্রথম গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল, কোনো অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের কাছে সম্পূর্ণ চেক আপ করানো ক্লডিয়াও এমনটা মনে করেন। তিনি স্বীকার করেন, “চিকিৎসার কারণে মনে হতো আমার সমস্ত স্বাধীনতা হারিয়ে যাচ্ছে। কিন্তু, আমার অসুস্থতা যদিও আমাদের কিছুটা সীমাবদ্ধ করে ফেলেছিল, তবুও আমি শিখেছি যে, আপাতদৃষ্টিতে অসম্ভব বলে মনে হয় এমন প্রতিদ্বন্দ্বিতাগুলো কাটিয়ে ওঠা সম্ভব। তাই, আমার চিকিৎসার ক্ষেত্রে যারা সাহায্য করেছে, তাদের কাছে থেকে সহযোগিতা লাভ করার মাধ্যমে, অন্যদের সঙ্গে আমার সম্পর্ক আরও উন্নত করার মাধ্যমে এবং এক এক করে সমস্যাগুলোর সঙ্গে লড়াই করার মাধ্যমে আমি আমার মানসিক রোগের সঙ্গে মোকাবিলা করি।” ঈশ্বরের সঙ্গে আপনার সম্পর্ক গুরুত্বপূর্ণ একজন মহিলা বাইবেল পড়ছেন বাইবেল এমন কোনো ইঙ্গিত দেয় না যে, আধ্যাত্মিকতা রোগ সারিয়ে তুলতে পারে। তবে, বিশ্বব্যাপী বহু পরিবার বাইবেলের শিক্ষা থেকে অনেক সান্ত্বনা ও শক্তি লাভ করেছে। উদাহরণ স্বরূপ, বাইবেল আমাদের আশ্বাস দেয়, আমাদের প্রেমময় সৃষ্টিকর্তা “ভগ্নচিত্তদের” ও “চূর্ণমনাদের” সান্ত্বনা দেওয়ার জন্য অত্যন্ত আগ্রহী।—গীতসংহিতা ৩৪:১৮. বাইবেল যদিও স্বাস্থ্যের কোনো বই নয়, তবুও এটি আমাদের ব্যাবহারিক নির্দেশনা প্রদান করে, যা আমাদেরকে দুঃখজনক অনুভূতি এবং দুর্দশামূলক পরিস্থিতির সঙ্গে মোকাবিলা করতে সাহায্য করতে পারে। এ ছাড়া, বাইবেল আমাদেরকে এক ভবিষ্যৎ সম্বন্ধে আশা প্রদান করে, যখন পৃথিবীতে কোনো অসুস্থতা ও বেদনা আর থাকবে না। ঈশ্বরের বাক্য প্রতিজ্ঞা করে: “তৎকালে অন্ধদের চক্ষু খোলা যাইবে, আর বধিরদের কর্ণ মুক্ত হইবে। তৎকালে খঞ্জ হরিণের ন্যায় লম্ফ দিবে, ও গোঙ্গাদের জিহ্বা আনন্দগান করিবে।”—যিশাইয় ৩৫:৫, ৬. (g১৪-E ১২) মানসিক রোগের সঙ্গে মানিয়ে নেওয়া “মাঝে মাঝে দুশ্চিন্তা ও ভয়ের অনুভূতির ফলে কোনো কোনো কাজ করা অসম্ভব বলে মনে হয় আর কখনো কখনো আমি পড়তে বসেও ভালোভাবে মনোযোগ দিতে পারি না। অন্যান্য সময়ে আমি এতটাই অবসাদে ডুবে থাকি যে, কারো সঙ্গে কথা বলতে চাই না, এমনকী ভালো বন্ধু-বান্ধবদের সঙ্গেও না। কেউ কেউ আমাকে সাহায্য করার জন্য সান্ত্বনা দেয় যে, শীঘ্র সব কিছু ঠিক হয়ে যাবে কিংবা আমার পরিস্থিতি ততটাও খারাপ নয়। অন্যেরা আমাকে ইতিবাচক বিষয়গুলো নিয়ে চিন্তা করতে বলে। কিন্তু, আমি কত বার তা করার চেষ্টা করেছি! যদিও ভালো উদ্দেশ্য নিয়েই এই ধরনের মন্তব্যগুলো করা হয়, তবুও এটা আমার মধ্যে কোনো কিছু না করতে পারার অনুভূতি, অপরাধবোধ এবং ব্যর্থতার অনুভূতিকে আরও বাড়িয়ে দেয়।”—ক্লডিয়া, দক্ষিণ আফ্রিকা। মানসিক রোগের সঙ্গে মোকাবিলা করা ১. দক্ষ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী চিকিৎসা করান। * ২. এক ভারসাম্যপূর্ণ ও স্থায়ী দৈনন্দিন তালিকা মেনে চলুন। ৩. কাজে ব্যস্ত থাকুন। ৪. পর্যাপ্ত পরিমাণে ঘুমান। ৫. আরাম করার জন্য সময় করে নিন। ৬. পুষ্টিকর ও সুষম খাবার খান। ৭. মদ্যপান করা এবং যে-নেশাকর ওষুধ আপনাকে গ্রহণ করতে বলা হয়নি, সেগুলো গ্রহণ করা কমান। ৮. নিজেকে অন্যদের থেকে আলাদা করে নেবেন না; সেই লোকেদের সঙ্গে সময় কাটান, যাদেরকে আপনি বিশ্বাস করেন এবং যারা আপনার যত্ন নেয়। ৯. আপনার আধ্যাত্মিক প্রয়োজনের প্রতি মনোযোগ দিন।

0 comments:

Post a Comment